সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

green-mango.jpg

পুষ্টিগুণ আমচুর পাউডারের উপকারীতা

আমচুরে প্রচুর ভিটামিন ই এবং এ থাকে, যা চামড়া ও চোখের জন্য খুবই প্রয়োজনীয়। এরা হরমোনের কার্যকারিতার মাধ্যমে শরীরের বয়স্কের ছাপ দূর করে। নিয়মিত আমচুর খেলে চোখ পরিষ্কার থাকে এবং চোখের ছানি পড়া থেকে রক্ষা করে।

আমচুর বা আমের গুঁড়া মানব স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সাধারণত কাঁচা আম সূর্যের তাপে শুকিয়ে নেয়া হয়। পরে শুকনো আমকে পিষে পাউডার করা হয়। এভাবে খুব সহজেই আমচুর তৈরি করা যায়।

চলুন জেনে নেয়া যাক আমচুরের উপকারীতা:
  • আমে প্রচুর ভিটামিন এ, সি, ডি, বি-৬ এবং বিটা ক্যারোটিন থাকে। এই উপাদানগুলো থাকার জন্যই প্রাচীনকাল থেকে আমকে শরীর থেকে টক্সিন দূর করতে, রক্তস্বল্পতা ও স্নায়ুবিক রোগের চিকিৎসায় ব্যবহার করা হয়। আয়ুর্বেদিক চিকিৎসায় আমচুর ডায়রিয়া, মূত্রনালীর সংক্রমণ এবং অন্ত্রের রোগে ব্যবহৃত হয়।
  • আমচুর হজমশক্তি বৃদ্ধি করে। পেট ফাঁপা এবং কোষ্ঠকাঠিন্য দূর করে মলত্যাগ নিয়মিত করে। নিয়মিত আমচুর খেলে হজমের সমস্যা দূর হয় এবং এভাবে স্বাস্থ্য ভাল রাখে।
  • নিয়মিত আমচুর খেলে হৃদপিণ্ডের কার্যকারিতা বৃদ্ধি পায়। এটি হার্ট অ্যাটাক থেকে রক্ষা করতে পারে।
  • আমে প্রচুর পরিমাণে আয়রন বা লৌহ থাকে। যারা লৌহের অভাবজনিত রক্তস্বল্পতায় ভোগে তাদের নিয়মিত আম খাওয়া উচিৎ। বিশেষ করে মহিলাদের সারা বছরই লৌহের দরকার পড়ে। তাই তাদের অবশ্যই আম অথবা আমচুর খাওয়া দরকার।
  • আমচুরে প্রচুর ভিটামিন সি থাকে। তাই এটি স্কার্ভি রোগের চিকিৎসায় ব্যবহার করা যায়। আমরা জানি স্কার্ভি রোগ ভিটামিন সি’র অভাবে হয়। সাধারণত একভাগ আমচুরের সাথে দুই ভাগ গুঁড় মিশিয়ে খেলে ভাল ফল পাওয়া যায়।
  • আমচুরে প্রচুর ভিটামিন ই এবং এ থাকে, যা চামড়া ও চোখের জন্য খুবই প্রয়োজনীয়। এরা হরমোনের কার্যকারিতার মাধ্যমে শরীরের বয়স্কের ছাপ দূর করে। নিয়মিত আমচুর খেলে চোখ পরিষ্কার থাকে এবং চোখের ছানি পড়া থেকে রক্ষা করে। 
  • আমচুরে প্রচুর অ্যান্টি - অক্সিডেন্ট থাকে যা হজমশক্তি বাড়িয়ে দিয়ে শরীরের ওজন কমাতে সহায়তা করে।

আম আমাদের দেশেও প্রচুর পরিমাণে চাষ হয়। তাই আমচুর তৈরি আমাদের জন্য কঠিন কিছু নয়। তাছাড়া আমচুর তৈরিতে খরচও খুব কম। আবার অনেক সময় কালবৈশাখী ঝড়েও প্রচুর কাঁচা আম পড়ে। সেই সকল আম কুঁড়িয়ে নিয়ে ধুয়ে পরিষ্কার করে তৈরি করা যায় আমচুর। এত সব উপকারীতা থাকায় আজই তৈরি করুন পুষ্টিগুণে ভরপুর আমচুর আর সারা বছর ধরে খেয়ে সুস্থ্য থাকুন।

-
লেখক: চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

MANGO, Dry, Powder, Health, Nutrition, green, Fruit, sunlight